ঢাকা, রবিবার   ৩০ জুন ২০২৪

বিমান হামলার জেরে তুর্কি রাষ্ট্রদূতকে তলব বাগদাদের  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৫৯, ১৫ ডিসেম্বর ২০১৮ | আপডেট: ০৯:০২, ১৫ ডিসেম্বর ২০১৮

ফাইল ছবি

ফাইল ছবি

বিমান হামলার প্রতিবাদ জানাতে বাগদাদে নিযুক্ত তুর্কি রাষ্ট্রদূতকে তলব করেছে ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয়। ইরাকের উত্তরাঞ্চলে কুর্দি বিদ্রোহীদের ওপর তুরস্কের সর্বশেষ বিমান হামলার কারণে রাষ্ট্রদূতকে তলব করা হয়। এ সময় ইরাকের আকাশসীমা বারবার লঙ্ঘনের জন্য তুরস্কের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানানো হয়।

তুরস্কের সেনাবাহিনী বৃহস্পতিবার যে বিমান হামলা চালিয়েছে তা ‘কোনোভাবেই’ গ্রহণযোগ্য নয় বলেও জানিয়েছে বাগদাদ। এই হামলা ইরাকের সার্বভৌমত্ব লঙ্ঘন ও দেশের জনগণের নিরাপত্তা বিপন্ন করেছে বলেও জানানো হয়।

ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় এ সম্পর্কে এক বিবৃতিতে জানিয়েছে, দেশটির উত্তরাঞ্চলের বিভিন্ন লক্ষ্যবস্তুতে তুর্কি বিমান হামলায় ‘জীবন ও সম্পদের’ ক্ষতি হয়েছে।

তুরস্কের সেনাবাহিনী গতকাল শুক্রবার ঘোষণা করে, ইরাকের উত্তরাঞ্চলে অবস্থিত জাপ, হাকুর্ক ও হাফতানিন এলাকার বিভিন্ন লক্ষ্যবস্তুতে তাদের বিমান হামলায় নিষিদ্ধ ঘোষিত কুর্দি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী পিকেকে’র আট বিদ্রোহী নিহত হয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান শুক্রবার এক বক্তব্যে বলেন, ইরাক থেকে সীমান্ত অতিক্রম করে পিকেকে বিদ্রোহীরা তুরস্কের জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করছে।

তিনি আরো বলেন, বিদ্রোহীদেরকে নাশকতামূলক তৎপরতা থেকে বিরত রাখতে ইরাকে আরো হামলা চালানো হবে বলে এরদোগান হুমকি দেন। এর পরপরই তুর্কি রাষ্ট্রদূতকে তলব করে বাগদাদ। 

তথ্যসূত্র: পার্সটুডে 

এমএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি